আজকের ৩টি বড় বাংলা খবর শিলচর btn news থেকে

বাংলা 24 ঘন্টা খবর শিলচর btn news থেকে


(১)  সুপ্রীমকোর্ট জাতীয় নাগরিকপঞ্জীর আসামের সমন্বয়ক প্রতীক হাজেলাকে মধ্যপ্রদেশে বদলি করার জন্য কেন্দ্রীয় ও রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে ।
শ্রী হাজেলার প্রতি আসা হুমকির পরিপ্রেক্ষিতে আদালত এই নির্দেশ দিয়েছে ।

সুপ্রীম কোর্টের মুখ্য বিচারপতি রঞ্জন গগৈ , বিচারপতি এস এ বােবড়ে এবং বিচারপতি আর এফ নরিমানকে নিয়ে গঠিত বিশেষ বিচারপীঠ শ্রী হাজেলাকে ইন্টার - ক্যাডার বদলির মাধ্যমে ডেপুটেশনে পাঠানাের নির্দেশ দিয়েছে ।

উল্লেখ্য বিগত ৩১শে আগস্ট প্রকাশিত জাতীয় নাগরিক পঞ্জী প্রস্তুত এবং প্রকাশের ক্ষেত্রে প্রতীক হাজেলার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল ।

(২) এদিকে এন আর সির রাজ্যসমন্বয়ক প্রতীক হাজেলাকে বদলির জন্য সুপ্রীমকোর্টের দেওয়া নির্দেশের বিরােধিতা করে আসাম রাজ্য বিজেপি আসাম সরকারকে সুপ্রীম কোর্টের কাছে আবেদন জানানাের অবুরােধ জানিয়েছে।

রাজ্য বিজেপির সভাপতি রঞ্জিত কুমার দাস এক বিবৃতিতে বলেছেন যে এন আর সি উন্নীতকরনের জন্য কেন্দ্রীয় সরকারের মঞ্জুর করা এক হাজার ছশাে কোটি টাকার হিসেবে শ্রী হাজেলা এখনাে দাখিল করেন নি ।
এধরনের হিসাব না দেওয়ার আগে তাকে বদলি না করতে রাজ্য বিজেপি দাবী জানিয়েছে ।

(৩) প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং দেশের বিভিন্ন স্থানে থাকা সৈনিক স্কুলগুলিতে মেয়েরাও যাতে ভর্তি হতে পারে সে সংক্রান্ত একটি প্রস্তাবে অনুমােদন জানিয়েছেন ।

২০২১ ২০২২ শিক্ষাবর্ষে পর্যায়ক্রমে মেয়েরাও সৈনিক স্কুলে ভর্তি হতে পারবে । প্রতিরক্ষা মন্ত্রনালয় মিজোরামের সিংচিপে থাকা সৈনিক স্কুলের দুবছর আগে মেয়েদের ভর্তি সংক্রান্ত একটি পাইলট  প্রকল্প আরম্ভ করেছিল ।

এই প্রকল্পের সাফল্যের উপর ভিত্তি করে এই সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে । শ্রী সিং দেশের বিভিন্ন স্থানে থাকা সৈনিক স্কুলগুলিতে ছাত্রীদের শিক্ষাগ্রহনের প্রয়ােজনীয় পরিকাঠামাে দেবার জন্য পর্যাপ্ত মহিলা কর্মচারী নিয়ােগের নির্দেশ দিয়েছেন ।

উল্লেখ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদী বেটি বাচাও বেটি পড়াও কাৰ্যসূচীর অঙ্গ হিসেবে সরকারের বৃহত্তর অন্তর্ভুক্তি সুনিশ্চিত করার উদ্দেশ্যে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে ।


Post a comment

0 Comments