আজকের ৫টি বিশেষ বিশেষ খবর

Btn news থেকে আজকের ‌ বিকাল ৫ টি গুরুত্বপূর্ণ খবর


(১) আসামকে বাণিজ্যের কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠা করার জন্য রাজ্যসরকার আগামী ২২শে অক্টোবর থেকে গৌহাটীতে ভারত - বাংলাদেশ অংশীদার সম্মেলনের আয়ােজন করেছে ।

আজ গৌহাটীতে এক সাংবাদিক সম্মেলনে বাণিজ্য ও শিল্প মন্ত্রী চন্দ্রমােহন পাটোয়ারী একথা জানান ।
তিনি বলেন যে এই সম্মেলনে বাংলাদেশের ৭০ জনের একটি প্রতিনিধিদল অংশ গ্রহন করবে । দুদিনের এই সম্মেলনে এই ইস্ট নিতি অধিক সমপ্রসারিত করা হবে বলে আশা করা হচ্ছে ।

শ্রী পাটোয়ারী বলেন উত্তরপূর্বাঞ্চলের রাজ্যগুলির মুখ্যমন্ত্রীরা এই সম্মেলনে অংশ গ্রহন করা সহ কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রী ও শীর্ষ আধিকারিকরা এই সম্মেলনে অংশ গ্রহন করবেন ।

(২) দেশের সর্বোচ্চ আদালত সুমি কোট আজ অযযাখ্যার বির্তকিত রাম জন্মভূমি - বাবরি মসজিদ মামলার সাক্ষ্য গ্রহনের কাজ শেষ করে রায় দান সংরক্ষিত রেখেছে ।

সুমি কোটের মুখ্য বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বে গঠিত পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ গত চল্লিশ দিন থেকে অযযাধ্যা মামলার টানা সাক্ষ্য গ্রহনের পর আজ এই মামলার কাৰ্য প্রক্রিয়া শেষ করেছে ।

সাংবিধানিক বেঞ্চের অন্য সদস্যরা হচ্ছেন এস এ বাড়ে , ডি ওয়াই চন্দ্রচূড় , অশােক ভুষন এবং এস এ নাজির 

(৩) কেন্দ্রীয় সরকার সব রাজ্য সরকারকে রাজ্য তথা জেলা পর্যায়ে পেয়াজ , ডাল জাতীয় শস্য ও তৈল জাতীয় শস্যের বীজের মূল্য নিয়ন্ত্রন রাখার জন্য পাইকারী বিক্রেতা , ব্যবসায়ী , রপ্তানী ও আমদানীকারীদের সংগে নিয়িমিত বৈঠক অনুষ্ঠিত করতে পরামর্শ প্রদান করেছে ।

বৈঠকে রাজ্য ও জেলা পর্যায়ে বিশেষ করে উৎসবের সময় অত্যাবশ্যকীয় সামগ্রীর মূল্য নিয়ন্ত্রনে রাখার জন্য গুরুত্ব আরােপ করা হয় । গতকাল নতুনদিল্লীতে গ্রাহক পরিক্রমা বিভাগের সচিবের পৌরহিত্যে অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহন করা হয় ।

(৪) রাতাবাড়ি বিধানসভা কেন্দ্রে আগামী ২১শে অক্টোবর অনুষ্ঠেয় উপনির্বাচনে ভােটদান করার সময় ভােটারদেরকে সচিত্র পরিচয় পত্র ব্যবহার করার আবেদন জানানাে হয়েছে ।

এছাড়া নির্বাচন কমিশনের নির্দেশে ভােটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোটার স্লিপ দেওয়া হচ্ছে । যদি কোনাে ভােটারের ভােটদানের সময় সচিত্র ভােটার পরিচয় পত্র না থাকে তাহলে নির্বাচন কমিশনের ইস্যু করা ভােটার স্লিপের সংগে ১১ টি ডকুমেন্টের মধ্যে যেকোনাে একটি দেখিয়ে ভােটদান করতে হবে ।

এই ১১ টি নথি হচ্ছে পাসপাের্ট , ড্রাইভিং লাইসেন্স , কেন্দ্র ও রাজ্যসরকারের কর্মীদের প্রদান করা সচিত্র পরিচয় পত্র , ব্যাংক বা পােষ্ট অফিসে সচিত্র পাসবুক প্যানকার্ড , আর জি আইর ইস্যু করা স্মার্ট কার্ড এন রেগার জব কার্ড শ্রম মন্ত্রনালয়ের ইস্যু করা হেলথ ইনস্যুরেন্স , স্মার্ট কার্ড , সচিত্র পেনসন নথি সাংসদ ও বিধায়কদের প্রদান করা সরকারী পরিচয় পত্র ও আধার কার্ড ।

(৫) কেন্দ্রীয় সরকার উত্তর - পূর্বাঞ্চলের শিলং সহ দেশের ১ টি শহরে গণমাধ্যম ও মনােরঞ্জন খন্ডের জন্য ১৪ টি বিশ্বমানের দক্ষতা প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করবে ।
কেন্দ্রীয় দক্ষতা বিকাশ ও শিল্প দপ্তরের মন্ত্রী মহেন্দ্র নাথ পান্ডে এ বিষয়ে জানিয়েছেন ।

এই প্রতিষ্ঠানগুলি সংবাদ মাধ্যম ও মনােরঞ্জন খন্ডের সঙ্গে জড়িত লােকেদের দক্ষতা বিকাশের জন্য অত্যাধুনিক প্রশিক্ষণ প্রদান করবে ।
এরদ্বারা এই ক্ষেত্র দুটির সঙ্গে জড়িত লােকেরা নিজেকে বিশ্বমানের দক্ষতা সম্পন্ন করে গড়ে তুলতে পারবেন বলে মন্ত্রী আশা প্রকাশ করেন ।




Post a comment

0 Comments